নশ্বর

Spread the love

হাওয়া, তোমার আবিষ্কৃত রেসিপির আইস্ক্রিমটা যদি এখন খাইতে পারতাম ! ১৯৮২ সালে বের হয়েছিল, এমন একটা সিডি প্লেয়ার ব্রাশ দিয়ে পরিষ্কার করতে করতে বলল আদম। তোমার ডিলারের কাছ থেকে আজকে তাজা জিনিস আনার কথা ছিল। হাওয়া উত্তর দেয়। হাওয়া আরো বলে, আর তাজা ‘ও নেগেটিভ’ রক্ত ছাড়া আইস্ক্রিম ভাল লাগেনা তুমি জানোই !

সব জায়গায়ই দূষিত রক্তরে হাওয়া। আর ভাল্লাগেনা বাল! আর ডিলার বাইঞ্চোদটাও ফোন ধরতাছেনা! রাগে আরো জোরে সিডি প্লেয়ার পরিষ্কার করতে থাকে আদম।

এই একুশ শতকে এমন হবে তা আমরা আগেই জানতাম আদম! কিছুতো করার নেই আমাদের। আমরাতো বাড়ি বাড়ি যেয়ে তাদের বিশুদ্ধ খাবার খাওয়ার দাওয়াত দিতে পারিনা!

আদমের রাগ যেন আরো বাড়ছে, সিডি প্লেয়ার রেখে এখন সে তার সবচেয়ে প্রিয় ১৮৩৪ সালের  “সি.এফ. মার্টিন” গিটারের উপর হাত বাড়ায়। আর কতবার ওর বই পড়বা? একটু যেন রাগ করেই বলে আদম। আমারতো মনে হয় তুমগো মদ্ধে আসলেই তখন কিছু একটা ছিল!

হাওয়া আল্লাদে হিহি করে এসে উঠে বন্ধু মিগেলের লেখা “ডন কীহতে” (Don Quixote) পড়তে পড়তেই। আদমের এই ধরনের বাচ্চামো তার ভালই লাগে। যদিও ওর থেকে প্রায় দেড় হাজার বছর ছোটই আদম।

হাওয়াও আদমকে খোঁচা না দিয়ে ছাড়েনা। বলে, গত একশ বছর ধরেই দেখছি রাগ উঠলেই এই গিটারটাই তোমার বাজাতে মন চায়, আরো তো অনেক গিটার আছে তোমার! মার্টিন,এর বাসায় যেয়ে যে দিন রাত পরে থেকে এই গিটার বানিয়েছিলে আমার কথা ভুলে গিয়ে তা কি আমি ভুলে গিয়েছি নাকি?

বন্ধু মার্টিনকে মনে পরতেই আদমের মনটা ভাল হয়ে যায়। কেবিনেট মেইকার প্রতিভাবান বন্ধুকে অনেক বলেও নিজেদের দলে নিয়ে আসতে পারেনি বলে আফসোসই করতে থাকে। আর বলে,

জানো! এখনো যে ভালবাসা জিনিসটা এই শালায় নশ্বরদের অনেকের মদ্ধেও কেমনে বাইচ্চা আছে তা আমার মাথায় খেলেনা!  আর ৫০ বছর পর তো মনে হয় রক্ত আর ভালবাসা কোনটাই থাকবোনা। তখন আমাগো কি হইব?চিন্তা করেছো বউ? 

ভয়ে তিন দিন ধরে তাজা রক্ত খেতে না পারা হাওয়ার দূর্বল হাত পা গরম হয়ে আসে। ক্লান্তিতে চোখ লাল লাল দূতি দিতে থাকে…

“Only Lovers Left Alive (2013)” সিনেমা থেকে অনুপ্রানিত।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *